আপনার অর্জন আপনার টার্গেট দিয়ে বাঁধা

আমাদের অনেকেরই সমস্যা হচ্ছে ক্যারিয়ারে সফলতা এবং উত্‍কর্ষতা আমরা চাই তবে এটিকে আমরা আমাদের যতটা গুরুত্ব দেয়া উচিত্‍, তা দিতে আমরা রাজি থাকি না। আমরা মুখে বলি আমরা অনেক সিরিয়াস আমাদের ক্যারিয়ারের ব্যপারে কিন্তু আসলে আমাদের কর্মকাণ্ড সেটা প্রতিফলিত করে না। আর এভাবে কখনোই সেই সফলতা আসা সম্ভব নয়।

কাজের প্রতি পূর্ণ মনোযোগ থাক অনেক জরুরী। আপনার কাজের উন্নতি ঘটানোর কোনও শেষ নেই এবং এটি একটি চলমান প্রক্রিয়া। এমন কোনও অবস্থায় আপনি কখনোই পৌছুতে পারবেন না যেখান থেকে আপনি বলতে পারবেন আমার যা উন্নতি হবার সেটি আমি করে ফেলেছি এবং আমার স্কিল আর ভাল করার কোনও উপায় নেই। এটা অসম্ভব। তাই সবসময়ে ফোকাস ঠিক রেখে নিজেকে আরও বেশী শানিয়ে নিতে হবে।

ব্যাপারটি এমন নয় যে, আপনাকে আপনার পরিবার, বন্ধু এসবের প্রতি যে কর্তব্য আছে তা উপেক্ষা করে শুধুই কাজ করতে হবে। আপনার যেমন খাওয়া দাওয়া বন্ধ করলে চলবে না, তেমনি কর্তব্যগুলোও ভুলে যাওয়া যাবে না। এসবের বাইরেও বাকি সময়টুকু কিন্তু অনেক। এবং সে সময়ে আপনার ফোকাস কোথায় সেটাই হচ্ছে মূল চাবিকাঠি আপনার সফলতার।

হতে পারে আপনার ওয়ারড্রোবে জামার কোনও অভাব নেই, তাও আপনি প্রতি মাসেই চিন্তা করছেন আপনার পরার মত জামা তেমন নেই এবং আপনার নতুন জামা দরকার। আপনার ফোকাস কিন্তু ভুল জায়গায়। মনে করেন আপনার একটা ৬-৭ বছর আগের মডেলের টোয়োটা কেমরি আছে। কিন্তু আপনি চিন্তা করছেন আপনার হোণ্ডা সিভিক ২০১৮ মডেল কিনতে হবে। আপনার ফোকাস আবারো ভুল জায়গায়। আপনার আছে একটি গ্যালাক্সি এস৬, কিন্তু আপনার মাথায় ঘুরছে আপনি কবে নোট ৯ কিনবেন। এই চাওয়াগুলোর একটিও আপনার প্রয়োজন নয়, শুধুই চাওয়া। আর এই চাওয়াই আপনার সফলতার পেছনে অনেক বড় প্রতিবন্ধকতা তৈরী করে দিচ্ছে।

আপনি যদি প্রতিনিয়ত আপনার টাকা ভোগ্যপণ্য আপগ্রেড করতে ব্যবহার করেন তাহলে আপনার টারগেট থাকবে ততটুকুই। পরবর্তি আপগ্রেড-এর পণ্যটি ক্রয়ের ক্ষমতা হবার সাথে সাথে আপনি আপনার টাকা সেখানে খরচ করে ফেলবেন। এভাবেই আপনার টারগেট সবসময় ভোগবাদীতার বেড়াজালে পড়ে থাকবে। এর চেয়ে খারাপ আর কী হতে পারে আপনার নিজের এবং ক্যারিয়ারের বিকাশের জন্য?

টারগেট ছাড়া কখনো লক্ষ্যে পৌছানো সম্ভব নয়। আপনি যেটা টারগেট করবেন তার আশেপাশের কিছুই শুধুমাত্র আপনার অর্জন করার সুযোগ আছে, কিন্তু টারগেট এর বেশী কিন্তু অর্জন করতে পারবেন না কখনোই। বড় টারগেট না ঠিক করে আপনি বড় কিছু আশা করলেই সেটি আপনার হাতে ধরা দিয়ে যাবে এমন ভাবাটা বোকামি। এমন ভাবনার পেছনে কোনও যুক্তি নেই। সেটা নিছক নিজেকে নিজে মিথ্যা সান্তনা দেয়া।

বড় টারগেট সেট করতে আমরা অনেকেই সাহস করি না। কিন্তু আপনি বড় টারগেট হিট করতে পারবেন, এটা যদি নিজে বিশ্বাস না করেন, আপনার পক্ষে কখনোই নিজের ক্যারিয়ারের সেই ‘অবিশ্বাস্য বিকাশ’ (Tremendous Growth) দেখা সম্ভব নয়। মানুষের কথায় কান দিয়ে কোনও লাভ নেই। আপনার কাছে আপনার নিজের মতামতের গুরুত্ব থাকতে হবে সবচেয়ে বেশী। বাকীদের কথা শুনবেন শেখার জন্য, নিজের মতানুসারে চলবেন কাঙ্ক্ষিত সফলতা আদায় করার জন্য।

এই লেখার অডিয়েন্স: মিড এবং টপ লেভেল ওয়ার্ক রিসোর্স

Copyright (C) 2018 NIAZ MORSHED All rights reserved